অফলাইন QR টিকিট কিভাবে চালু করবেন?

অফলাইন টিকিটে QR কোড কেন প্রয়োজন তা আমি ইতিমধ্যেই আলোচনা করেছি আগের ব্লগ পোষ্টে। আপনি যদি আপনার প্রতিষ্ঠানের অফলাইন টিকিটে QR কোড চালু করতে চান নিচের পদ্ধতি অনুসরন করতে পারেন।

১। কোন একটি সফটওয়্যার কম্পানির সাথে যোগাযোগ করে তাদেরকে আপনি আপনার প্রয়োজন জানান। তারা আপনার প্রয়োজন অনুযায়ী সফটওয়্যার তৈরি করে দেবে। আপনি ব্যাবহার করে দেখুন, কোন সংশোধনী বা আরও উন্নত করার প্রয়োজন থাকলে তাদেরকে বলে করে নিন। সবকিছু সন্তোষ জনক হলে ব্যাবহার করতে থাকুন।

এতে সুবিধা হচ্ছে যে আপনি আপনার মত করে সফটওয়্যার তৈরি করে নিতে পারবেন। কিন্ত এটি বেশ সময় সাপেক্ষ এবং খরচ সাপেক্ষ। এগুলি যিনি তৈরি করছেন / করাচ্ছেন তিনিই প্রথম ব্যবহার করছেন ফলে রিভিউ এর পরিমাণ কম হয়। এতে প্রোগ্রামিং-এ কিছু ভুল থাকলে, সেটি ধরা পরা ও সংশোধনের সম্ভাবনাও কম থাকে।

২। অপর একটি উপায় হচ্ছে খুঁজে নেওয়া। আপনার যে ধরনের পরিষেবা প্রয়োজন সেটি কেও দিচ্ছে কি না তা খুঁজে দেখা এবং সম্ভব হলে তাদের কাছ থেকে পরিষেবা নেওয়া।

এতে সুবিধা হচ্ছে সময় কম লাগে, খরচ ও কম। তাদের পরিষেবা ভাল না লাগলে বা সেটি বাদ দিতে হলে আর্থিক ক্ষতিও হয় কম।

আজ এখানে দ্বিতীয় উপায়টি নিয়ে আলোচনা করব। QR টিকিট তৈরি ও পরীক্ষার সুযোগ দেয় এমন কয়েকটি প্রতিষ্ঠান হল: Faveo, Sarcon, Webnus, Ticket Tailor, Showpass, Purpelpass Ticketing, Thunder Tix , Event Brite ইত্যাদি। ইন্টারনেট সার্চ করলে এরকম আরও কোম্পানি পাওয়া যাবে। কিন্ত এগুলো প্রায় সবই বিভিন্ন বিদেশি কোম্পানি। ভারতে এরকম পরিষেবা দেয় এমন একটি প্রতিষ্ঠান “টিকিট লাইন “(https://ticketline.in)। প্রত্যেকের নিজস্ব কিছু বৈশিষ্ট্য আছে। ব্যবহারিক সুবিধা, অসুবিধা, খরচ, পলিসি প্রত্যেকের আলাদা। সুতরাং ব্যবহার করার আগে নিজে ভাল করে দেখে, বুঝে নেওয়া দরকার।

টিকিট লাইন (https://ticketline.in) ব্যাবহার করে কি ভাবে কিউআর টিকিট চালু করবেন সে সম্বন্ধে আলোচনা করা হবে পরবর্তি ব্লগে।

Share this page via

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *