বিপদের মুখে অফলাইন টিকিট ব্যাবস্থা – আজই ব্যাবস্থা নিন, নইলে ক্ষতি… 

মাননীয় মহাশয়,

আমার এই লেখা তাদের উদ্দেশ্যে, যারা আগামী দিনে কোন অনুষ্ঠান সংগঠিত করতে চলেছেন এবং টিকিটের বিনিময়ে সেই অনুষ্ঠানে প্রবেশাধিকার দেওয়ার কথা ভাবছেন।

টিকিটের প্রসঙ্গ এলে প্রথমেই আমাদের মাথায় আসে চিরাচরিত অফলাইন টিকিটের কথা, তবে আজ কাল অনলাইন টিকিটও বহুল প্রচলিত ও জনপ্রিয়। আর অনলাইন টিকিটের এই জনপ্রিয়তার পেছনে নানা কারন ও আছে যেমন ২৪ ঘণ্টা টিকিট বিক্রির সুবিধা, দূর দুরান্তে টিকিট বিক্রির সুবিধা, টিকিট নকল রোধ করার সু ব্যাবস্থা ইত্যাদি। বিভিন্ন সুবিধা থাকা সত্ত্বেও অনলাইন টিকিটের খরচ উপেক্ষা করার মত বিষয় নয়। যে সমস্ত সংস্থা অনলাইন টিকিট বক্রির পরিষেবা দেয় তারা সাধারণত প্রায় ১০ শতাংশ কমিশন নেয়। ফলে একটি ৫০০ টাকা মুল্যের টিকিট অনলাইনে বিক্রি করলে ৫০ টাকা চলে যায় শুধুমাত্র কমিশন দিতেই। ফলে শুধু টিকিট বিক্রি করতেই অনেক টাকা বেরিয়ে যায়। অফলাইন টিকিটের ক্ষেত্রে এই খরচ প্রায় নেই বললেই চলে।

কিন্ত অফলাইন টিকিটের ক্ষেত্রে একটি বিপদ লুকিয়ে আছে। টিকিট নকল হয়ে যাবার সম্ভাবনা। আপনার ৫০০ টাকা দামের টিকিট হুবহু নকল করা যায় মাত্র ১০ টাকা খরচ করে, রঙিন জেরক্স করলে। আপনিই বলুন একটি ভাল মেশিনে একই ধরনের কাগজ ব্যবহার করে রঙিন জেরক্স করলে আসল নকলের তফাৎ বোঝা যায়? আপনি হয়তো নকল রোধে অন্য কোনো ব্যবস্থা নেওয়ার কথা ভাবছেন, কিন্ত এমন কোনো ব্যবস্থা কি করতে পারবেন যা আপনি ছাড়া অন্য কেও করতে পারবে না।

ও আপনি ভাবছেন দুয়েকজন নকল করতে পারলে কি আসে যায়; সবাই তো আর পারবেনা। কিংবা ভাবছেন পারলেও সবাই করবে না। লোকজন সকলে অসৎ নয়। ঠিকই ভেবেছেন। আপনার সঙ্গে আমি সহমত।

কিন্ত ভাবুনতো আমাদের আশেপাশে যারা থাকে তারা সকলে কি চোর? নয় তো? কিন্ত আমরা বাড়ি ছেরে দূরে গেলে বাড়িতে তালা দিয়ে যায়। কেন? কারন একজন চোরও যদি বাড়িতে ঢোকে তাহলে অনেককিছু চুরি করে নিয়ে যেতে পারে।

এবারে ফিরে আসি টিকিটের প্রসঙ্গে। একজন ব্যাক্তি যদি আপনার ৫০০ টাকা মুল্যের টিকিট ৫০০ কপি নকল করে বাজারে বিক্রি করে, আপনি কি তাকে ধরতে বা বাধা দিতে পারবেন? সেই নকল টিকিট নিয়ে যদি কেও আপনার অনুষ্ঠানে আসে, আপনি কি তাকে চিহ্নিত করতে পারবেন? আমার মনে হয় সাধারন টিকিটের ক্ষেত্রে সেটি সম্ভব নয়। ফলে প্রতি বছর কি পরিমান আর্থিক ক্ষতি হচ্ছে বা হতে পারে সে ব্যাপারে ধারনা করা একটু মুস্কিল।

তাহলে কি করবেন? যেমন চলছে তেমনই চলুক- সুযোগ সন্ধানীরা আরও সুযোগ নিতে থাকুক; নাকি, অন্য কিছু। হ্যা অনলাইনের কথা ভাবতে পারেন । সেক্ষেত্রে প্রায় ১০ শতাংশ কমিশন গেলেও টিকিট আপনার নিরাপদ। কিন্ত কেমন হত এরকম নিরাপদ ব্যাবস্থা যদি অফলাইন টিকিটে করা যেত বা খরচ কিছুটা কমানো যেত?

আমরা এমন একটি ব্যাবস্থা নিয়ে এসেছি যার মাধ্যমে আপনি অনলাইন টিকিটের সুরক্ষা প্রায়োগ করতে পারেন অফলাইন টিকিটের ক্ষেত্রে। আর খরচ নাম মাত্র।

বিস্তারিত জানতে যোগাযোগ করুন আজই। পুরো বিষয় টি আমরা আপনাকে হাতে-কলমে দেখাতে প্রস্তত। আর হ্যা অবশ্যই “দেখাশোনা ফ্রি- কেনা কাটা আপনার ব্যাক্তি গত বিষয়।”

যোগাযোগ ঃ ফোন ৮৭৭৭২৮৬১৯৪-অজয় ঘোষ

Share this page via

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *